Header Ads


Nobel Lecture | Mother Teresa | Page - 22 | Class 11 | summary | Analysis | বাংলায় অনুবাদ

Nobel Lecture by Mother Teresa | Textual Question and Answer | Full-Text Summary and Discussion in Bengali | বাংলায় অনুবাদ |

Nobel Lecture | Mother Teresa  | Page - 22 | Class 11 | summary | Analysis | বাংলায় অনুবাদ

Nobel Lecture

Mother  Teresa 


 About the Writer and Story ::

Mother Teresa (1910-1997) joined the Roman Catholic church as a nun at a very early age. She came to India when she was eighteen. She spent many years in Calcutta. She began to work as a religious teacher and later founded 'The Missionaries of Charity'. She devoted her entire life helping the poor and the needy. She was awarded the Nobel Peace Prize in 1979.

Mother Teresa imparts a message of love. She insists that the happiness of humanity depends on universal love. She puts great emphasis on a smile, for as she says, “Smile is the beginning of love."

 লেখক এবং গল্প সম্পর্কে ::

মাদার তেরেসা (১৯১০-১৯৯৭) খুব অল্প বয়সেই রোমান ক্যাথলিক চার্চে সন্ন্যাসিনী হিসেবে যোগ দিয়েছিলেন। আঠারো বছর বয়সে তিনি ভারতে আসেন। বহু বছর কলকাতায় কাটিয়েছেন। তিনি একজন ধর্মীয় শিক্ষক হিসেবে কাজ শুরু করেন এবং পরে 'দ্য মিশনারিজ অফ চ্যারিটি' প্রতিষ্ঠা করেন। তিনি তার পুরো জীবন দরিদ্র ও অসহায়দের সাহায্য করার জন্য উৎসর্গ করেছিলেন। তিনি ১৯৭৯ সালে নোবেল শান্তি পুরস্কার পেয়েছিলেন।

মাদার তেরেসা ভালোবাসার বার্তা দেন। তিনি জোর দিয়ে বলেন যে মানবতার সুখ বিশ্বজনীন ভালবাসার উপর নির্ভর করে। তিনি একটি হাসির উপর খুব জোর দেন, কারণ তিনি বলেন, "হাসিই হল প্রেমের শুরু।"


-: The Text :-

Page No - 22 

That poverty comes right there in our own home, even neglect to love.

সেই দারিদ্র্য আমাদের নিজের বারিতেই আসে, এমনকি ভালোবাসার প্রতি অবহেলাও হয়।  


Maybe in our own family we have somebody who is feeling lonely, who is feeling sick, who is feeling worried, and these are difficult days for everybody. 

হয়তো আমাদের নিজের পরিবারে এমন কেউ আছেন যিনি একাকীত্ব বোধ করছেন, যিনি অসুস্থ বোধ করছেন, যিনি চিন্তিত বোধ করছেন এবং এই দিনগুলি প্রত্যেকের জন্যই কঠিন সময়।

 

Are we there, are we there to receive them, is the mother there to receive the child?

আমরা কি সেখানে আছি, আমরা কি তাদের গ্রহণ করার জন্য সেখানে আছি,, মা কি সেখানে সন্তানকে গ্রহণ করার জন্য আছেন?

 

I was surprised in the West to see so many young boys and girls given into drugs, and I tried to find out why-why is it like that, and the answer was: Because there is no one in the family to receive them.

পশ্চিমে(পাশ্চাত্যে) আমি অবাক হয়েছিলাম এত অল্পবয়সী ছেলে-মেয়েকে মাদকে হয়ে পরতে দেখে, এবং কেন এমন হয় তা জানার চেষ্টা করেছি, এবং উত্তরটা ছিল: কারণ তাদের গ্রহণ(সমাধান করা) করার মতো পরিবারে কেউ নেই।

 

Father and mother are so busy they have no time.

 বাবা-মা এত ব্যস্ত তাদের সময় নেই

 

Young parents are in some institution and the child takes back to the street and gets involved in something. 

অল্পবয়সী পিতামাতারা কোন না কোন প্রতিষ্ঠানে রয়েছেন এবং শিশুটি রাস্তায় ফিরে আসে এবং কোন না কোন কিছুতে জড়িয়ে পড়ে। 


We are talking of peace.

আমরা শান্তির কথা বলছি।

 

These are things that break peace, but I feel the greatest destroyer of peace today is abortion, because it is a direct war, a direct killing - direct murder by the mother herself and we read in the Scripture, for God says very clearly: Even if a mother could forget her child-I will not forget you-I have carved you in the palm of my hand.

এগুলি এমন জিনিস যা শান্তি ভঙ্গ করে, কিন্তু আমি মনে করি আজ শান্তির সবচেয়ে বড় ধ্বংসকারী হল গর্ভপাত, কারণ এটি একটি সরাসরি যুদ্ধ, সরাসরি হত্যা - মা নিজেই সরাসরি হত্যা করেন এবং আমরা ধর্মশাস্ত্রে পড়ি, এর জন্য ঈশ্বর খুব স্পষ্টভাবে বলেছেন: একজন মা তার সন্তানকে ভুলতে পারলেও - আমি তোমাকে ভুলব না - আমি তোমাকে আমার হাতের তালুতে খোদাই(সৃষ্টি) করেছি।

 

We are carved in the palm of His hand, so close to Him that unborn child has been carved in the hand of God.

আমরা তাঁর হাতের তালুতে সৃষ্ট, তাঁর এতটাই কাছের যে অনাগত শিশুটিও ঈশ্বরের হাতে খোদাই করা হয়েছে(তৈরি)।

 

And that is what strikes me most, the beginning of that sentence, that even if a mother could forget something impossible--but even if she could forget-I will not forget you.

আর এটাই আমাকে সবচেয়ে বেশি আঘাত করে, বাক্যটির  শুরুতে, যে একজন মা যদি অসম্ভব কিছু ভুলতে পারে--তবে সে ভুলতে পারলেও-আমি তোমাকে ভুলব না।

 

And today the greatest means--the greatest destroyer of peace is abortion.

এবং আজ সবচেয়ে বড় উপায় - শান্তির সর্বশ্রেষ্ঠ ধ্বংসকারী হল গর্ভপাত।

 

And we who are standing here--our parents wanted us. 

এবং আমরা যারা এখানে দাঁড়িয়ে আছি - আমাদের বাবা-মা আমাদের চেয়েছিলেন।


We would not be here if our parents would do that to us.

আমাদের বাবা-মা আমাদের সাথে এমন করলে আমরা এখানে থাকতাম না।

 

Our children, we want them, we love them, but what of the millions.

আমাদের সন্তান, আমরা তাদের চাই, আমরা তাদের ভালবাসি, কিন্তু কি আবস্থা ঐ লক্ষ লক্ষ শিশুর।

  

Many people are very, very concerned with the children in India, with the children in Africa where quite a number die, maybe of malnutrition, of hunger and so on, but millions are dying deliberately by the will of the mother.

অনেক লোক ভারতের শিশুদের নিয়ে খুব, খুব উদ্বিগ্ন, আফ্রিকার শিশুদের নিয়ে যেখানে প্রচুর সংখ্যক মারা যায়, হয়তো অপুষ্টিতে, ক্ষুধায় এবং আরও অনেক কিছুর কারণে, কিন্তু লক্ষ লক্ষ শিশু ইচ্ছাকৃতভাবে মায়েদের ইচ্ছায় মারা যাচ্ছে।

  

And this is what is the greatest destroyer of peace today.

আর এটাই আজ শান্তির সবচেয়ে বড় ধ্বংসকারী

 

Because it a mother can kill her own child-what is left for me to kill you and you kill me there is nothing between.

কারণ একজন মা তার নিজের সন্তানকে খুন করতে পারে- তোমাকে মেরে ফেলার জন্য আমার কাছে আর তুমি আমাকে মেরে ফেলার মধ্যে কিছুই তো নেই।

 

And this I appeal in India, I appeal everywhere: Let us bring the child back, and this year being the child's year: What have we done for the child? At the beginning of the year I told, I spoke everywhere and I said: Let us make this year that we make every single child born, and unborn, wanted.

এবং এই আবেদন আমি ভারতে করি, আমি সর্বত্র আবেদন করি: আসুন আমরা শিশুটিকে ফিরিয়ে আনি, এবং এই বছরটি শিশুর বছর হচ্ছে: আমরা শিশুর জন্য কী করেছি? বছরের শুরুতে আমি বলেছিলাম, আমি সর্বত্র কথা বলেছিলাম এবং আমি বলেছিলাম: আসুন আমরা এই বছরটি তৈরি করি যাতে আমরা প্রতিটি অনন্য শিশু জন্মগ্রহণ করতে পারে এবং অনাগত, বাঞ্ছিত।

 

And today is the end of the year, have we really made the children wanted?

আর আজ বছর শেষ, আমরা কি সত্যিই শিশুদের কাঙ্খিত করে তুলেছি?

 

I will give you something terrifying.

আমি তোমাকে ভয়ঙ্কর কিছু দেব

 

We are fighting abortion by adoption, we have saved thousands of lives, we have sent words to all the clinics, to the hospitals, police stations-please don't destroy the child, we will take the child.

আমরা দত্তক গ্রহণ করে গর্ভপাতের বিরুদ্ধে লড়াই করছি, আমরা হাজার হাজার জীবন বাঁচিয়েছি, আমরা সমস্ত ক্লিনিকে খবর পাঠিয়েছি, হাসপাতাল, থানায়- অনুগ্রহ করে শিশুটিকে ধ্বংস করবেন না, আমরা শিশুটিকে নিয়ে যাব।

 

So every hour of the day and night it is always somebody, we have quite a number of unwedded mothers-tell them come, we will take care of you, we will take the child from you, and we will get a home for the child.

তাই দিনরাত্রির প্রতি ঘণ্টায় কেউ না কেউ থাকে, আমাদের বেশ সংখ্যক অবিবাহিত মা আছে-তাদেরকে বল, আমরা তোমার যত্ন নেব, আমরা তোমার কাছ থেকে সন্তানকে নিয়ে যাব, এবং আমরা সন্তানের জন্য একটি বাড়ি পাব। 

 

And we have a tremendous demand from families who have no children, that is the blessing of God for us.

আর যে পরিবারগুলোর কোনো সন্তান নেই তাদের কাছ থেকে আমাদের একটা বিরাট চাহিদা, সেটাই আমাদের জন্য ঈশ্বরের আশীর্বাদ।

 

And also, we are doing another thing which is very beautiful - we are teaching our beggars, our leprosy patients, our slum dwellers, our people of the street, natural family planning.

এবং এছাড়াও, আমরা আরেকটি কাজ করছি যা খুব সুন্দর - আমরা আমাদের ভিক্ষুকদের, আমাদের কুষ্ঠ রোগীদের, আমাদের বস্তিবাসীদের, আমাদের রাস্তার মানুষদের, স্বাভাবিক পরিবার পরিকল্পনা শেখাচ্ছি।

 

Scriptures: religious book (ধর্মীয় গ্রন্থ)

To Read More >>

Page 20 of Nobel Lecture

Page 21 of Nobel Lecture


Leela’s Friend

Karma

Jimmy Valentine

Nobel Lecture

Upon Westminster Bridge

Meeting at Night

The Sick Rose

Brotherhood

Daybreak


Do Practice this story, Textual Questions, and Answers yourself. You will definitely score an excellent result.

Subscribe to and regularly Visit this Website  www.eparasona.com  for getting more updates and keep in touch with this Online Knowledge Hub.

This is an educational tutorial Website. In this Website, we write blogs that help students to gain information about different subjects. So, everyone and of course all the students who want to enhance their knowledge must subscribe to this Website to keep in touch with this Online Knowledge Hub.

No comments